বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকী পালিত

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকী বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউটের অডিটোরিয়ামে  যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ সহ সকল শিক্ষক ও করমকর্তা এবং কোমলমতি শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন । উক্ত অনুষ্ঠানে বিশ্বকবির স্মরণে গান, কবিতা ও রচনা প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালন করা হয় ।

 

রবীন্দ্রনাথ ঠাকুর ৭ই মে, ১৮৬১  ইংরেজি  ( ২৫বৈশাখ, ১২৬৮ বঙ্গাব্দ) কলকাতার বিখ্যাত ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন । রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। তাঁকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। রবীন্দ্রনাথকে গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি অভিধায় ভূষিত করা হয়।

 

 

 

রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তাঁর জীবদ্দশায় বা মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়। তাঁর সর্বমোট ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে।

রবীন্দ্রনাথের যাবতীয় প্রকাশিত ও গ্রন্থাকারে অপ্রকাশিত রচনা ৩২ খণ্ডে রবীন্দ্র রচনাবলী নামে প্রকাশিত হয়েছে। রবীন্দ্রনাথের যাবতীয় পত্রসাহিত্য উনিশ খণ্ডে চিঠিপত্র ও চারটি পৃথক গ্রন্থে প্রকাশিত।

 

অধ্যক্ষ মহোদয় পুরষ্কার বিতরণ করছেন

এছাড়া তিনি প্রায় দুই হাজার ছবি এঁকেছিলেন। রবীন্দ্রনাথের রচনা বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি  ৭ই আগস্ট, ১৯৪১ ইংরেজি ( ২২ শ্রাবণ, ১৩৪৮ বঙ্গাব্দ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Visitor counter

Visits since 2016

Your IP: 34.225.194.144

Categories